अमानक वर्ण

अमानक वर्ण  Hindi grammar questions for competitive exam part-5




1  शुद्ध वर्तनी    2 . अमानक वर्ण 

 (i)  -शुद्ध वर्तनी ➨ बर्तन की शुद्ध " वर्तनी " क्या है ?
बर्तन का शुद्ध वर्तनी ➨ "बर्तन " का शुद्ध वर्तनी   "बरतन "है ∣

  (ii) . अमानक वर्ण - हिंदी में बहुत से ऐसे वर्ण हुआ करते थे ,जो की वर्तमान समय में चलन में नहीं है ,अथवा हिंदी के मूल वर्णो में शामिल नहीं है।  इस प्रकार के  सभी वर्ण " अमानक वर्णो " की श्रेणी में  आते हैं Ι
 अर्थात वे   " वर्ण " जो पूर्व में तो मान्य रहे हो ,परन्तु वर्तमान वर्णमाला के दृस्टीकोण   से मान्य न  होते हो , अमानक वर्ण है ।
अमानक वर्ण क्या है ➨ ऐसे वर्ण जिनका कोई " मानक " न हो , तथा जो सर्वमान्य न हो " अमानक " वर्ण है , अथवा ऐसे वर्ण जिनका पहले तो मानक रहा हो परन्तु वर्तमान समय में उनका कोई " मानक " न  हो अमानक वर्ण कहलाते है ।

अमानक वर्ण किसे  कहते है ➨ जब कोई वर्ण वर्तमान परिपेक्ष्य  के मानकों  पर खरा नहीं उतरता अथवा वर्तमान में स्वीकार वर्णमाला में शामिल न  हो , अथवा पूर्व में स्वी…

মনোবিজ্ঞান pdf

মনোবিজ্ঞান pdf



মনোবিজ্ঞান শব্দের উত্স

(1) মনোবিজ্ঞান - "মনোবিজ্ঞান" শব্দটি "গ্রীক" এর দুটি শব্দ থেকে এসেছে - সাইকো এবং লোগোস। গ্রীক ভাষায়, "সাইকি" - স্পিরিট এবং লোগোসের অর্থ "বিজ্ঞান"। সুতরাং এই শব্দটি "আত্মার বিজ্ঞান" এর পুরো অর্থ। এটি, "গ্রীক ভাষায়", আমরা মনোবিজ্ঞানে আত্মা


মনোবিজ্ঞানের অর্থের বিজ্ঞান
(২) মনোবিজ্ঞান - মনোবিজ্ঞান শব্দটিকে হিন্দি ভাষায় "মনোবিজ্ঞান" বলা হয়। মনোবিজ্ঞান বলতে "মনের বিজ্ঞান" বা - "মানসিক ক্রিয়াকলাপের বিজ্ঞান" বোঝায়। অর্থাৎ, 'মনোবিজ্ঞান এমন একটি বিজ্ঞান যা আমাদের মন, মস্তিষ্ক দ্বারা নিয়ন্ত্রিত হয়। "মনোবিজ্ঞান" এই শব্দটির অর্থ সময়ের সাথে সাথে পরিবর্তন দেখা গেছে।
যেমন -


(3) খ্রিস্টীয় ষোড়শ শতাব্দীর সময়কাল থেকে - এটিকে "আত্মার বিজ্ঞান" বলা হত। এর দুর্দান্ত সমর্থক - "সক্রেটিস, প্লেটো, অ্যারিস্টটল, রাম, হবস, ইত্যাদি

(৪) ষোড়শ শতাব্দী থেকে 17 ম শতাব্দী পর্যন্ত এটি বলা হত - "মনের বিজ্ঞান বা মস্তিষ্ক"। এর দুর্দান্ত সমর্থক - "থমাস, রিড, লক ইত্যাদি

(৫) সপ্তদশ শতাব্দী থেকে 19 শতকে - এটি বলা হয়েছিল - "চেতনা বিজ্ঞান"। এর কট্টর সমর্থক - "উইলিয়াম জেমস, টিচনার, জেমস্লি - ইত্যাদি করেছেন।

()) উনিশ শতক থেকে "বর্তমান সময়" শব্দটি - এটি "আচরণের বিজ্ঞান" নামে পরিচিত ছিল। এর কট্টর সমর্থক - একমাত্র "ওয়াটসন" করেছিলেন।

মনোবিজ্ঞানের প্রথম পরীক্ষাগার
 পাশ্চাত্যের দেশগুলিতে মনোবিজ্ঞানের প্রথম পরীক্ষাগারটি প্রথম "উইলিয়াম উইন্ট" প্রতিষ্ঠা করেছিলেন
মনোবিজ্ঞানের তত্ত্ব

উইলসনের মতে, "মনোবিজ্ঞানী" - "মস্তিস্ক মস্তিষ্কের অভ্যন্তরে" লিম্পিক সিস্টেম "-এ উপস্থিত থাকে।




"ওয়েস্টার্ন সাইকোলজি" এর গবেষণাটি 20 সালে (বিংশ শতাব্দী) ভারতে শুরু হয়েছিল।


Philosophy ভারতীয় দর্শনে, মনোবিজ্ঞানে জ্ঞান অধ্যয়ন ও আন্তঃবিষয়ক বিষয়টির উপর জোর দেওয়া হয়। যার মধ্যে বিবেকের (মন, বুদ্ধি, অহং, মন এবং আত্মা) ইত্যাদি অধ্যয়নের উপর জোর দেওয়া হয়েছে এর অধীনে, আচরণটি "চারটি কর্পাস" এ ব্যাখ্যা করা হয়েছে। অর্থাত্ এই চারটি ভাণ্ডার থেকে একজনের আচরণ ভালভাবে বোঝার জন্য জোর দেওয়া হয়েছে।


এই চারটি ভাণ্ডার নিম্নরূপ -



➤ অন্নমায়া কোষ - অনমায়া কোষের অধীনে আমাদের দেহের "জ্ঞানান্দ্রিস" এবং "কর্ম ইন্দ্র" অধ্যয়ন করা হয়।


Ran প্রাণময় কোশ - ভারতীয় দর্শনে "প্রাণময় কোশের" অধীনে - "শারীরিক ক্ষমতা" এবং "প্রাণশক্তি" মূলত অধ্যয়ন করা হয়।
(iii) মনুমায়া কোশ - ভারতীয় দর্শনের অধীনে - "মনুমায়া কোশ" এর অধীনে একটি সন্তানের "মন" অধ্যয়ন করা হয়।



(iv) বিজ্ঞানময় কোশ - ভারতীয় দর্শনের মতে - সন্তানের "জ্ঞান" কে "বিজ্ঞান - মায়া" কোশের অন্তর্ভুক্ত করা হয়েছে।
শিক্ষা মনোবিজ্ঞানের নোট


দ্রষ্টব্য- মনোবিজ্ঞান দর্শনের একটি শাখা - যা থেকে এটি প্রথমে "উইলিয়াম জেমস" দ্বারা পৃথক হয়েছিল।


 ভারতীয় মনোবিজ্ঞানের মতে - মনোবিজ্ঞান হ'ল বিজ্ঞান যা আমাদের মস্তিস্কের "বাহ্যিক সংবেদনগুলি" থেকে প্রাপ্ত অভিজ্ঞতাগুলি সংরক্ষণ করে। অন্য কথায়, এরকম অভিজ্ঞতা যা আমাদের মনে নিরাপদে থাকে - বুদ্ধি - অহং - আত্মা ইত্যাদি - মনোবিজ্ঞান। ভারতের মনোবিজ্ঞানী বা চিন্তাবিদগণ মনকে "ষষ্ঠ ইন্দ্রিয়" বলেছেন।


➤ মনোবিজ্ঞানী - ফেকনারের মতে - "মনোবিজ্ঞানের অধ্যয়ন - হ'ল সাইকোডায়নামিক পদ্ধতির বিকাশ।



মনোবিজ্ঞানী ফিড এবং চুগের মতে - "মনোবিজ্ঞানের দুটি স্তর রয়েছে - যাতে
প্রথম স্তরটি হ'ল সচেতন এবং দ্বিতীয় স্তরের --- অচেতন - অতএব - ভাজা এবং চুঘ - যাকে সচেতন এবং অচেতন বিজ্ঞানের জনকও বলা হয়। "

इस ब्लॉग से लोकप्रिय पोस्ट

अमानक वर्ण

बाल विकास के सिद्धांत हिंदी पीडीएफ

बाल विकास को प्रभावित करने वाले कारक pdf